বাঙ্গালী: কি ভাবে একটি অভিযোগ ফাইল

Arne Hoel, The World Bank

CAO (কমপ্লায়েন্স অ্যাডভাইসার ওমবাডসম্যান) সারা পৃথিবীর কমিউনিটিগুলি ও সিভিল সোসাইটি সংস্থাগুলির সাথে কাজ করে IFC/MIGA প্রকল্পগুলির সমস্যাগুলি সমাধাণ করতে সাহায্য করার জন্য। এই বিভাগটি ব্যাখ্যা করে কিভাবে CAO–র কাছে অভিযোগ দায়ের করতে হবে এবং এই প্রক্রিয়াটির থেকে কি প্রত্যাশা করা যায়। আমাদের কেসগুলি পড়ুন আমরা কি কি কাজ করি এবং আমমরা কিভাবে সমস্যা সমাধানে সাহায্য করি তার বিষয়ে আরো জানতে।

CAO কি?  

CAO  হল ওয়ার্ল্ড ব্যাঙ্ক গোষ্ঠীগুলির বেসরকারী ক্ষেত্রের সেই এজেন্সিগুলির দ্বারা সহায়তাকৃত প্রকল্পগুলির জন্য একটি স্বতন্ত্র সমাধানেরে উপায় – যা হল ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন (IFC)  এবং মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি (MIGA)। IFC ও MIGA সারা পৃথিবীর বিভিন্ন দেশে বেসরকারী ক্ষেত্রের উন্নয়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণে সাহায্য করে। যখন মানুষ মনে করে যে তারা IFC বা MIGA দ্বারা নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে, তারা তাদের আশঙ্কাগুলির সুরাহা করতে CAO –র থেকে সাহায্যের জন্য অনুরোধ করতে পারে। CAO কোন প্রকল্পে জড়িত সব মুখ্য পক্ষগুলির সাথে কাজ করে বাস্তবিক সমস্যার সমাধান খুঁজে যা মাটিতে সামাজিক ও পরিবেশগত ফলাফলগুলির উন্নতিসাধন করে।

অভিযোগ কে করতে পারেন?  

যে কোন ব্যক্তি, গোষ্ঠী, কমিউনিটি, বা অন্য কোন পক্ষ CAO-র কাছে নালিশ করতে পারে যদি তারা বিশ্বাস করে যে তারা IFC বা MIGA-র কোন প্রকল্প(গুলি) দ্বারা নেতিবাচকভাবে প্রভাবিত হয়েছে বা তা হতে পারে। যারা প্রভাবিত হয়েছে তাদের হয়ে কোন প্রতিনিধি বা প্রতিষ্ঠান অভিযোগ করতে পারে।

কোন অভিযোগ করার মাপকাঠিগুলি কি কি?

মূল্যায়নের যোগ্য হওয়ার জন্য CAO-র 3টি সহজ অভিযোগের যোগ্যতার মাপকাঠি আছে:

  • অভিযোগটি কোন IFC বা MIGA প্রকল্পের বিষয়ে (বিবেচনাধীন প্রকল্পগুলি এতে অন্তর্ভুক্ত)
  • অভিযোগটি এই প্রকল্পটি(গুলি)র সামাজিক এবং/বা পরিবেশগত বিষয়গুলির সাথে সম্পর্কিত  
  • অভিযোগকারী মনে করেন যে তারা তুলে ধরা সামাজিক এবং/বা পরিবেশগত বিষয়গুলির দ্বারা প্রভাবিত বা তা হতে পারেন
কি ধরণের অভিযোগ গ্রহণ করা হয় না?
  • CAO এমন কোন অভিযোগ স্বীকার করতে পারে না যা 3টি অভিযোগের যোগ্যতার মাপকাঠি অনুযায়ী না হয়। যদি অভিযোগগুলি অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলির বিষয়ে হয় (যেমন IFC বা MIGA নয়), CAO সঠিক দপ্তরে অভিযোগগুলি পাঠানোর চেষ্টা করে।  
  • জালিয়াতি বা ঘুষ নেওয়ার বিষয়ে অভিযোগ ওয়ার্ল্ড ব্যাঙ্ক অফিস অফ ইনস্টিটিউশনাল ইন্টিগ্রিটিতে পাঠানো হয়। IFC ও MIGA-র ক্রয়বিষয়ক সিদ্ধান্তগুলির বিষয়ে অভিযোগগুলির পর্যালোচনাও CAO করতে পারেন না। 
  • CAO এমন অভিযোগ স্বীকার করে না যা বিদ্বেষমূলক, মামুলি, বা প্রতিযোগিতায় লাভ পাওয়ার জন্য করা হয়েছে।
আমার দাবির সমর্থনে কি আমাকে প্রমাণ দিতে হবে?

না, কোন অভিযোগ করার সমর্থনে আপনাকে কোন প্রমাণ জমা দিতে হবে না। কিন্তু আপনার কেসের সমর্থনে যদি আপনি কোন অতিরিক্ত সামগ্রী জমা দিতে চান, আমরা তার স্বাগত করি।

আমি কি গোপনীয়তার অনুরোধ করতে পারি?

হ্যাঁ। CAO গোপনীয়তাকে খুব গুরুত্ব দেয় এবং, অনুরোধ করলে, আমরা অভিযোগকারীর পরিচয় জানাব না। যখন গোপনীয়তার অনুরোধ করা হয়, CAO এবং অভিযোগকারী অভিযোগটি নিষ্পত্তি করার একটি প্রক্রিয়ার বিষয়ে যৌথভাবে একমত হবেন। অতিরিক্তভাবে, যে সামগ্রী অভিযোগকালী গোপনীয়ভাবে জমা দিয়েছেন তা তাদের সম্মতি ছাড়া কাউকে দেওয়া হবে না।

আমি একবার অভিযোগ দায়ের করলে তারপর কি হবে?  

যে ভাষায় অভিযোগ দায়ের করা হয়েছিল CAO সেই ভাষায় আপনার অভিযোগ প্রাপ্তির বিষয়ে লিখিতভাবে জানাবেন। 15টি কাজের দিনের মধ্যে (অভিযোগ ও সঙ্গে পাঠানো দলিলগুলি অনুবাদের সময় যোগ না করে), CAO আপনাকে জানাবেন যে অভিযোগটি আরো মূল্যায়নের জন্য উপযুক্ত কি না। যদি তা যোগ্য হয়, আপনি তথ্য পাবেন এটি ব্যাখ্যা করে যে আশঙ্কাগুলির সুরাহার জন্য সাহায্য করতে CAO কিভাবে আপনার সাথে কাজ করবেন, এবং একজন CAO বিশেষজ্ঞ আপনাকে ব্যক্তিগতভাবে যোগাযোগ করবেন।

অভিযোগের সুরাহার প্রক্রিয়াটি কিভাবে কাজ করে?  

CAO প্রত্যেক অভিযোগের জন্য একটি নির্দিষ্ট প্রণালী অনুসরণ করে এবং সময়মত অভিযোগগুলির সুরাহা করতে অঙ্গীকারবদ্ধ। যদি কোন অভিযোগ CAO-র যোগ্যতার মাপকাঠিগুলি অর্জন করে:

  • CAO ওমবাডসম্যান প্রথমে অভিযোগকারী, প্রকল্পের পৃষ্ঠপোষক, এবং অন্যান্য স্থানীয় স্টেকহোল্ডারদের সাথে স্থির করে যে উত্থাপিত বিষয়গুলির সম্পর্কে বিভিন্ন পক্ষ একসাথে কোন সমাধানের বিষয়ে একমত হতে পারে কি।
  • যদি পক্ষগুলি কিভাবে বিষয়টির নিষ্পত্তি করা হবে সে বিষয়ে একমত হতে রাজি বা সমর্থ না হয়, CAO কমপ্লায়ান্স প্রাসঙ্গিক সামাজিক ও পরিবেশগত নীতি ও নির্দেশনাগুলির বিষয়ে IFC/MIGA মেনে চলছে কি না তার এক মূল্যায়ন করে এটি স্থির করতে যে একটি পুনরীক্ষণ যুক্তিযুক্ত কি না।

প্রক্রিয়া ও সময়কালের জন্য CAO-র কর্মসম্পাদনের নির্দেশনাগুলি দেখুন।

CAO ওমবাডসম্যান অভিযোগের বিষয়ে কিভাবে কাজ করে?

CAO ওমবাডসম্যান পরিস্থিতিটির এক মূল্যায়ন করে, এবং অভিযোগটি নিষ্পত্তি করতে সেরা বিকল্পগুলি খুঁজে নিতে বিভিন্ন পক্ষগুলিকে সাহায্য করে। ওমবাডসম্যান অভিযোগের যোগ্যতা সম্পর্কে কোন বিচার করে না, কোন সমাধান দেয় না বা দোষ ধরে না। আমাদের বিশেষজ্ঞরা বিভিন্ন পক্ষের সাথে কাজ করে বিকল্প পন্থাগুলি চিহ্নিত করতে এবং বিষয়গুলির নিষ্পত্তির জন্য কর্মকৌশল স্থির করতে সাহায্য করে। এতে থাকতে পারে যৌখভাবে সত্যাণ্বেষ, মুখ্য আগ্রহ থাকা পক্ষগুলির মধ্যে আলোচনার ব্যবস্থা করা, বিভিন্ন পক্ষের মধ্যে মতান্তরের সুরাহা করা, বা আলোচনা করার বৈঠক বা যৌথ পর্যবেক্ষণের কর্মসূচী শুরু করা। CAO বিশেষজ্ঞদের বিকল্প মতান্তরের নিষ্পত্তি-র (ADR) বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়, যার মধ্যে অন্তর্ভুক্ত মতান্তরের মূল্যায়ন, মধ্যস্থতা ও বহু পক্ষের সাথে আলোচনা করা। আমরা স্বতন্ত্র মধ্যস্থদের সাথে কাজ করি যাদের কোন দেশের বিশেষ অভিজ্ঞতা আছে এবং যারা উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে আলোচনা ও ঐকমত তৈরী করতে পারেন। আমাদের কাজের উদাহরণ দেখতে আমাদের কেসগুলি দেখুন।

CAO কমপ্লায়েন্সের কাজ কি?

যদি ওমবাডসম্যানের মাধ্যমে কোন অভিযোগের নিষ্পত্তি করা সম্ভব না হয়, CAO কমপ্লায়েন্স কেসটি গ্রহণ করে। এই “মেনে চলার পরীক্ষা”-র কারণ হচ্ছে মূল্যায়ন করা যে অভিযোগে উত্থাপিত বিষয়গুলি প্রাসঙ্গিক প্রকল্পটিতে IFC বা MIGA-র সামাজিক ও পরিবেশগত কঠোর মূল্যায়নের বিষয়ে প্রশ্নচিহ্ন তোলে কি না। CAO একটি মূল্যায়ন করে এবং, যদি পুনরীক্ষণের প্রয়োজন থাকে, একটি স্বতন্দ্র প্যানেল তৈরী করা হয় এই বিষয়গুলির বিষয়ে অনুসন্ধান করার জন্য । এর সুপারিশগুলি সর্বসমক্ষে আনা হয় এবং CAO সুপারিশগুলির রূপায়নের পর্যবেক্ষণ করেন যতদিন না প্রকল্পটি মেনে চলার পথে ফিরে আসে। গুরুত্বপূর্ণভাবে, মেনে চলার পুনরীক্ষণ IFC ও MIGA-র উপর আলোকপাত করে- প্রকল্পের পৃষ্ঠপোষকের উপর নয় (যে বেসরকারী গ্রাহক IFC/ MIGA-র থেকে সহায়তা পেয়েছেন)।

আমার অভিযোগ কিভাবে আর কোথায় দায়ের করব?

অভিযোগ লিখিতভাবে জমা দিতে হবে এবং তা যে কোন ভাষায় হতে পারে। অভিযোগগুলি ই-মেইল, ফ্যাক্স, ডাকযোগে, বা ওয়াশিংটন DC –তে অফিস অফ দ্য CAO-তে পৌঁছে দেওয়া যেতে পারে। নির্দেশনার জন্য উপরে “অভিযোগের চিঠির খসড়া” দেখুন।

আমাদের যোগাযোগ করুন

যদি আপনার অভিযোগটির ভর্তি করার বা সিভিল সমাজে CAO-র কাজের বিষয়ে কোন প্রশ্ন থাকে, অনুগ্রহ করে আমাদের যোগাযোগ করুন। আমরা আপনার কথা শুনতে চাই:

Office of the CAO

2121 Pennsylvania Avenue, NW

Washington, DC 20433, USA

টেলিফোন: + 1 202 458 1973

ফ্যাক্স: + 1 202 522 7400

ই-মেইল: cao-compliance@ifc.org